Space for rent
Wednesday, 15 August, 2018, 3:33 AM
তুরস্কে ৯ম শ্রেণির বই থেকে বাদ ডারউইন!
Published : Sunday, 25 June, 2017 Time : 9:49 PM, Count: 341
A+ A- A
তুরস্কে সরকার সে দেশের জাতীয় পাঠ্যক্রম থেকে বিবর্তনবাদের তত্ত্ব বাদ দেওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করা হচ্ছে সে দেশের অনলাইন ফোরামগুলোতে। তুরস্কের শিক্ষা মন্ত্রণালয়ের কারিকুলাম বোর্ডের প্রধান আলপাসলান দারমাস ঘোষণা করেন, নবম শ্রেণির ছাত্রছাত্রীদের জীববিজ্ঞানের পাঠ্যবই থেকে চার্লস ডারউইনের বিবর্তনবাদ সংক্রান্ত একটি অনুচ্ছেদ আগামী বছর থেকে বাদ দেওয়া হবে। 

চার্লস ডারউইনের বিবর্তনবাদের মূল কথা হলো, সকল প্রজাতির প্রাণীরই কিছু অভিন্ন পূর্বপুরুষ থেকে ক্রমাগত পরিবর্তনের মাধ্যমে উদ্ভব ঘটেছে। কিন্তু ধর্মীয় পরিমন্ডলে এই তত্ত্বকে স্বীকার করা হয় না। বহু ধর্মেই সৃষ্টিতত্বে বলা হয়, ঈশ্বর মানুষ সৃষ্টি করেছেন। দারমাস বলেন, নবম শ্রেণির ছাত্রছাত্রীদের এসব বিতর্কিত বিষয় বোঝার বয়স হয়নি, এবং উচ্চমাধ্যমিক স্তরের আগে এগুলো পড়ানো হবে না। 

কিন্তু এর তীব্র সমালোচনা করা হচ্ছে তুরস্কের অনলাইন ফোরামগুলোতে। এসব ফোরামের আলোচকরা বলছেন, ‘এটা ধর্মান্ধতা। এ ধরণের পরিবর্তন হলে বিজ্ঞান বা জীববিদ্যা পড়ানো হবে কিভাবে? একজন মন্তব্য করেছেন, ‘এটা অবিশ্বাস্য ব্যাপার যে আধুনিক বিজ্ঞানের সবচেয়ে মৌলিক তত্বকে ‘বিতর্কিত’ বলা হচ্ছে।’ -বিবিসি বাংলা অবলম্বনে প্রতিবেদনটি করেছে ইত্তেফাক অনলাইন।


Editor : Faruk Syed
736 Carmella Cres. Ottawa, Ontario, K4A 4V8, Canada
Tel: 613 820 5537, nrbnews24@gmail.com, editor@nrbnews24.com