Space for rent
Tuesday, 23 January, 2018, 7:43 PM
কমিউনিটি ক্লিনিকে সপ্তাহে একদিন শিশু বিশেষজ্ঞ নিয়োগ দেয়া হবেঃ মোহাম্মাদ নাসিম
Published : Sunday, 24 December, 2017 Time : 10:35 PM, Count: 70
A+ A- A
নিজস্ব প্রতিবেদকঃ স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মাদ নাসিম বলেছেন, সারা দেশের কমিউনিটি ক্লিনিকগুলোতে সপ্তাহে একদিন শিশু বিশেষজ্ঞ নিয়োগ দেয়া হবে। শিশু ও কিশোর-কিশোরীদের জন্য প্রয়োজনীয় ওষুধ নিশ্চিত করা হবে। 

রবিবার রাজধানী গুলশানের স্পেক্ট্রা মিলনায়তনে “কিশোরীর পুষ্টি এবং স্বাস্থ্য ও শিক্ষাসেবায় জবাবদিহিতা” শীর্ষক ১৬তম বিশেষ চাইল্ড পার্লামেন্ট অধিবেশনে তিনি একথা বলেন।

দেশের ২৩ জেলার শিশু সাংসদ সদস্য এবং ২৪ জন শিশু প্রতিনিধি এবারের এই অধিবেশনে যোগ দেয়।
অধিবেশনে স্বাস্থ্য মন্ত্রী বলেন, জাতীয় সংসদের আদলে গঠিত চাইল্ড পার্লামেন্টের কাযক্রম নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।

এছাড়া তিনি বলেন, দেশের প্রায় ১ হাজার কমিউনিটি ক্লিনিক সংস্কার করা হবে এবং নতুন মডেলে অধুনিক কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হবে।

শিশুদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অতি দ্রুত ১০ হাজার চিকিৎসক নিয়োগ দিয়ে কমিউনিটি ক্লিনিকগুলোতে সপ্তাহে একদিন শিশু বিশেষজ্ঞ দেয়া হবে। সব স্কুলে দুপুরের খাবারের ব্যবস্থা করার জন্য মাননীয় শিক্ষামন্ত্রীকে অনুরোধ করবো। স্কুলের টয়লেট, বিশুদ্ধ খাবার পানি ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিতে যথাযথ পদক্ষেপ নেয়া হবে।

চাইল্ড পার্লামেন্টের স্পীকার মেফতাহুন নাহার বলেন, দেশের শিশু কিশোর-কিশোরীর পুষ্টি এবং স্বাস্থ্য ও শিক্ষাসেবা বিষয়ক অধিবেশনটির মাধ্যমে আমরা সংশ্লিষ্ট মন্ত্রানালয়ের নিকট আমাদের সমস্যা এবং তার বিপরীতে কিছু সুপারিশ তুলে ধরতে পেরেছি। আমরা শিশুরা আশা করি সমস্যাগুলো সমাধানে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আরো বলেন, চাইল্ড পার্লামেন্ট শিশু সহায়ক পরিবেশ প্রতিষ্ঠার লক্ষ্যে শিশুদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় সমুহ নীতি-নির্ধারকদের কাছে তুলে ধরে। এর আগে  আমরা ১৫টি অধিবেশন সাফল্যজনক ভাবে সমাপ্ত করেছি। যার বিষয়বস্তুর মধ্যে উল্লেখযোগ্য ছিল, শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, সুরক্ষা, জাতীয় বাজেটে শিশুদের জন্য বরাদ্দ, রাজনৈতিক কর্মকান্ডে শিশুদের ব্যবহার বন্ধ করা, সম্প্রতি ঘটে যাওয়া বন্যার ফলে শিশুদের শিক্ষা ক্ষেত্রে ক্ষতি প্রভৃতি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেভ দ্যা চিলড্রেন এর ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ইশতিয়াক মান্নান, চাইল্ড রাইটস গভর্নেন্স বিভাগের ডিরেক্টর লায়লা খন্দকার, সেভ দ্যা চিলড্রেন এর চিফ অব পাটি (সূচনা) সাজেদুল হাসান, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের চাইল্ড প্রেটেকশন বিভাগের প্রধান তানিয়া নুসরাত জামান, চাইল্ড পার্লামেন্টের ডেপুটি স্পীকার ফেরদৌস নাঈম প্রমুখ।


Editor : Faruk Syed
736 Carmella Cres. Ottawa, Ontario, K4A 4V8, Canada
Tel: 613 820 5537, nrbnews24@gmail.com, editor@nrbnews24.com