Space for rent
Monday, 21 May, 2018, 2:53 PM
প্রবাসী মন্ত্রণালয় বিদেশে লোক পাঠানোর কাজেই ব্যস্ত থাকেনঃ আবদুল মোমেন
Published : Sunday, 31 December, 2017 Time : 6:33 PM, Count: 575
A+ A- A
নিজস্ব প্রতিবেদকঃ সাবেক রাষ্ট্রদূত ও জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ডঃ এ কে আবদুল মোমেন বলেছেন, কয়েক বছর ধরে প্রবাসীরা দাবি করছেন, একটা প্রবাসী দিবসের। এর আগে প্রবাসীরা দাবি করেছিল আলাদা একটি মন্ত্রণালয়ের। সরকার প্রবাসী মন্ত্রণালয় করেছে। কিন্তু প্রবাসী মন্ত্রণালয় মূলত বিদেশে জনবল পাঠানোর কাজেই ব্যস্ত থাকেন।

শনিবার ঢাকায় ১ম এনআরবি ডে উদযাপন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। তিনি বলেন, প্রবাসে দু ধরনের লোক আছেন। ১টা হচ্ছে এনআরবি মানে নন রেসিডেন্ট বাংলাদেশি আর আরেকটা হচ্ছে পিবিও মানে পিপলল অব বাংলাদেশি অরিজিন।

ডঃ মোমেন বলেন, এনআরবিরা কেউ আছেন তাদের শুধু বাংলাদেশের পাসপোর্ট আছে। আবার ইউরোপ-আমেরিকা-অষ্ট্রেলিয়ার এনআরবিদের অনেকের দুই দেশের পাসপোর্ট আছে। আর পিবিওদের বাপ মা বাংলাদেশের। কিন্তু তাদের কাছে বাংলাদেশের পাসপোর্ট নেই। আছে আত্মীয়তার সম্পর্ক।

তিনি বলেন, যারা মধ্যপ্রাচ্যে আছেন ওদের প্রত্যাশা এক ধরনের আর যারা আমেরিকা কিংবা অন্যসব উন্নত দেশে আছেন তাদের অনেকেরই চাওয়া পাওয়া অন্য ধরনের। 

আবদুল মোমেন বলেন, চারটি ক্ষেত্রে প্রবাসীরা দেশে অবদান রাখছেন। একটা হচ্ছে- পরিবারের কাছে রেমিটেন্স পাঠাচ্ছে। তারপর একটা হচ্ছে- স্কুল, কলেজ, স্কলারশীপসহ সমাজসেবামূলক কাজ করছেন। প্রবাসীদের বিনিয়োগ একেবারে কম নয়।  তারা হোটেল করছেন। রিয়েল এস্টেট করছেন। অনেকে বিভিন্ন দেশ থেকে বিনিয়োগ করতে এসে কয়েকদিন বিভিন্ন দফতরে দৌড়ঝাঁপ করে তারপর ফিরে যান। কোম্পানী রেজিষ্ট্রেশন অনেক বেশি হয়। কিন্তু ইনভেস্টমেন্ট অনেক কম হয়। কয়েক বছর আগে আমার একটি গবেষণায় দেখেছি- নিবন্ধন যা হয়, তার ৩-৪ ভাগ বাস্তবায়িত হয়।


এসময় আরো উপস্থিত ছিলেন, অর্থ মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত,  প্রধানমন্ত্রীর দফতরের প্রধান সমন্নয়কারী (এসডিজি) আবুল কালাম আজাদ, স্কলারস বাংলাদেশের চেয়ারম্যান এম ই চৌধুরী শামীম প্রমুখ।



Editor : Faruk Syed
736 Carmella Cres. Ottawa, Ontario, K4A 4V8, Canada
Tel: 613 820 5537, nrbnews24@gmail.com, editor@nrbnews24.com