Space for rent
Monday, 22 July, 2019, 11:14 PM
রেমিটেন্স কমে যাওয়ার কারণ মোবাইল ব্যাংকিংয়ের অপব্যবহার
Published : Sunday, 29 April, 2018 Time : 2:32 AM, Count: 333
A+ A- A
নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান বলেছেন, গত বছর রেমিটেন্স কমে যাওয়ার কারণ মোবাইল ব্যাংকিংয়ের অপব্যবহার। বাংলাদেশ ব্যাংকের অনুসন্ধানে দেখা যায়, মধ্যপ্রাচ্য থেকে প্রবাসীরা ঠিকই টাকা পাঠাচ্ছেন, ওই টাকা স্বজনরাও পাচ্ছেন কিন্তু রেমিটেন্সগুলো বাংলাদেশে ঢুকছেনা। কতিপয় ব্যক্তি সিষ্টেমকে অপব্যবহার করছে। আমরা তিন হাজার একাউন্ট শনাক্ত করে সেগুলো বন্ধ করে দিয়েছি। পরবর্তী আইনগত ব্যবস্থা নিতে আইন শৃঙ্খলা বাহিনী কাজ করছে। এখন আবার আগের মতো ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স প্রবাহ বাড়ছে। শনিবার ঢাকায় সেন্টার ফর এনআরবি আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ডেপুটি গভর্নর বলেন, এক হাজারেরও বেশি বিদেশি ব্যাংক ও প্রতিষ্ঠানের সাথে আমাদের এগ্রিমেন্ট আছে। পৃথিবীর যেকোনো দেশ থেকে ব্যাংকিং চ্যানেলে মুহুর্তেই আপনার স্বজনের কাছে রেমিটেন্স পাঠাতে পারেন। ব্যাংকিং সেক্টরে ডিজিটালাইজেমনের ফলে রেমিটেন্স সেবা এখন আপনার দোরগোড়াতেই আছে।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এনআরবিদের অবদান অনেক। তাই বাংলাদেশ ব্যাংক থেকে প্রতি বছর রেমিটেন্স অ্যাওয়ার্ড দেওয়া হয়।  
এসময় আরো উপস্থিত ছিলেন, প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, তত্তাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান, নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দীন, অনলাইন ব্যাংকিং প্রতিষ্ঠান আইপে’র উপদেষ্টা মোহাম্মদ নুরুল আমিন, জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি সি এম তোফায়েল সামি, সাবেক সচিব কারার মাহমুদুল হাসান, সংযুক্ত আরব আমিরাত আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি আল মামুন সরকার প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেকিল চৌধুরী।

রিপোর্ট: ওমর আলী, এনআরবিনিউজ টুয়েন্টিফোর ডটকম



Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com