Space for rent
Monday, 22 July, 2019, 11:09 PM
তিন দিনের সফরে ঢাকায় বান কি মুন
Published : Tuesday, 9 July, 2019 Time : 10:44 PM, Count: 139
A+ A- A
নিজস্ব প্রতিবেদকঃ জাতিসংঘের সাবেক মহাসচিব ও গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশনের সভাপতি বান কি মুন তিন দিনের সফরে মঙ্গলবার ঢাকায় এসেছেন। পররাষ্ট্র মন্ত্রী ডঃ এ কে আবদুল মোমেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে তাকে স্বাগত জানান। তিনি বুধবার সকাল থেকে ঢাকায় শুরু হওয়া দুই দিনব্যাপী গ্লোবাল কমিশন অব অ্যাডাপটেশনের বৈঠকে যোগ দেবেন।

ঢাকায় চলমান আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন’-এ যোগ দিতে আসা বিশ্বনেতাদের একটি প্রতিনিধি দল দেশের জলবায়ু পরিস্থিতি দেখবেন। জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বুধবার দুপুরে একটি দল নিয়ে রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত পরিবেশ ও জলবায়ুর ক্ষতিগুলো অবলোকন করতে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় যাবেন। ক্যাম্প-২০তে হেলিকপ্টারে নেমে কুতুপালং ক্যাম্প সরকারি প্রাথমিক বিদ্যালয় সাইক্লোন শেল্টারে এসে দূর্যোগ ভোলান্টিয়ার ও স্থানীয় জনতার সাথে কথা বলবেন। সেখান থেকে যাবেন ক্যাম্প ১৭তে অবস্থিত রোহিঙ্গা কো-অডিনেশন মিটিংস্থলে। সেখান থেকে তিনি হেলিকপ্টারে করেই আবার ফিরে যাবেন ঢাকায়।

এ ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিকারুজ্জামান চৌধুরী রবিন বলেন, বান কি মুনের সঙ্গে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীও রোহিঙ্গা ক্যাম্প সফরে আসছেন। তাদের সঙ্গে বাংলাদেশ সরকারের পরিবেশমন্ত্রী, ত্রাণ ও দূযোগ ব্যবস্থাপনামন্ত্রী, পরিবেশ সচিবসহ পদস্থ ২৭ জনের একটি টিম আসার কথা রয়েছে।

বান কি মুনদের আগমনের প্রস্তুতি উপলক্ষ্যে মঙ্গলবার বিকালে উখিয়ার কুতুপালং ১৭ নাম্বার ক্যাম্প ইনচার্জের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন মেজর মুনতাসির, কক্সবাজারের অতিরিক্ত আর আর আরসি শামসুদ্দোজা, উখিয়া সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার নাহিয়ান আদনান তাইয়্যান, উখিয়া উপজেলা নিবাহী র্কমর্কতা মো. নিকারুজ্জামান চৌধুরী রবিন ও ক্যাম্প ইনচার্জ ওবায়দুল্লাহ।


Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com