Space for rent
Tuesday, 12 November, 2019, 7:58 AM
রোহিঙ্গাদের দীর্ঘদিন আশ্রয় দেওয়া সম্ভব নয়ঃ বান কি মুন
Published : Thursday, 11 July, 2019 Time : 1:26 AM, Count: 340
A+ A- A
কক্সবাজার অফিসঃ জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি কি মুন বলেন, ‘রোহিঙ্গারা বাংলাদেশের মতো একটি ছোট দেশের জন্য বড় বোঝা। দীর্ঘদিন ধরে বিপুল সংখ্যক রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া সম্ভব নয়।’

বুধবার বিকেলে মার্শাল দ্বীপপুঞ্জের প্রেসিডেন্ট হিলডা হেইনিও এবং ওয়ার্ল্ড ব্যাংকের সিইও ক্রিসটিলিন জর্জিয়েভের সঙ্গে উখিয়ার কুতুপালং ১৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর কার্যক্রম পরিদর্শন করেন ও রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তাদের খোঁজ খবর নেন। 

বান কি মুন বলেন, ‘মিয়ানমার সরকারকে আরও বেশি কিছু করতে হবে। যাতে রোহিঙ্গারা ভয়হীনভাবে তাদের নিজ দেশে ফিরে যেতে আগ্রহী হয়।’ নানামুখী সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও বাংলাদেশ ১১ লাখের বেশি রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশি মানুষের প্রশংসা করেন মুন। পররাষ্ট্র মন্ত্রী ডঃ এ কে আবদুল মোমেন এসময় উপস্থিত ছিলেন।

বিশ্বব্যাংকের সিইও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশিদের উদারতা ও দুর্বল রোহিঙ্গাদের প্রতি আন্তরিকতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে থেকে ২০১৭ সালের ২৫ আগষ্ট পরবর্তী পালিয়ে আসা বাস্তুচ্যুত ১১ লাখের বেশি রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ এখন জাতিসংঘের পাঠ্যবইয়ে স্থান করে নিয়েছে।


Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com