Space for rent
Monday, 22 July, 2019, 10:47 PM
আজি ছলছল জলধারায় ‘বর্ষামঙ্গল’
Published : Thursday, 11 July, 2019 Time : 8:28 PM, Count: 43
A+ A- A
আজিকে বাহিরে শুধু ক্রন্দন, ছল ছল জলধারে- বেনু বনে বায়ু নাড়ে এলোকেশে, মন যেন চায় কারে...। পল্লীকবি জসীমউদদীনের এই কবিতা বর্ষা ঋতুকে অনেকখানি মনের কাছাকাছি টেনে আনে। ঋতুচক্রে এখন চলছে বর্ষা কাল। ঘনঘোর বরিষণে আবার খুলেছে মনের আগল। গানের আগল। হৃদয়ে তাই বয়ে যায় বৃষ্টিভেজা আনন্দধারা। 

প্রকৃতির মাঝে সঞ্চারিত হলো প্রাণের প্রবাহ। জলের ধারায় ঝলমল করে উঠল পত্রপল্লব, বৃক্ষরাজি। প্রকৃতির খেয়ালে এমনটাই ঘটে গেল গতকাল রূপময় ঋতু বর্ষার দিনে। বৃষ্টিমুখর দিনে রাজধানীর আষাঢ়ের আকাশে সকাল থেকেই থেমে থেমে ছিল রিমঝিম বৃষ্টি। আর ঐশ্বর্যময় ও প্রাণপ্রাচুর্যে ভরপুর ঋতুটিকে স্মরণ করতে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশার মূল মিলনায়তনে ছিল ‘বর্ষামঙ্গল’ শীর্ষক বর্ষার সংগীত ও নৃত্যানুষ্ঠানের আয়োজন। 

শিল্পকলা একাডেমির আয়োজনে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় বৃষ্টিধারা ও সংগীতের সুর মূর্ছনায় অনুষ্ঠানের শুরুতেই ছিল যন্ত্রসংগীত। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সন্তানদেরকে ঋতু বৈচিত্র উপভোগ করার সুযোগ করে দেওয়ার জন্য অভিবাবকদের প্রতি আহ্বান জানিয়ে মহাপরিচালক বলেন, ‘আমাদের অসাধারণ ছয়টি ঋতু, কিন্তু শহরে বাসে আমরা তা উপভোগ করতে পারিনা। ছয়টি ঋতু নিয়ে যেসব শিল্প আমরা নির্মান করেছি তা বিশ্বে বিরল।’

অনুষ্ঠানে একাডেমির সংগীত শিল্পীর সমবেদ সংগীত পরিবেশন করেন। মন মোর মেঘের সঙ্গী, এসো হে সজল শ্যাম ঘন দেয়া, অমৃত মেঘের বারি, আজি ঝর ঝর মুখর বাদল দিনে এবং গহন ঘন ছাইলো গানের কথায় সমবেত সংগীত পরিবেশিত হয়। পরদেশী মেঘ, শাওন গগন ঘোর ঘনঘটা এবং বর্ণে গন্ধে ছন্দে গীতিতে গানের কথায় সমবেত নৃত্য পরিবেশন করেন একাডেমির নৃত্য শিল্পীবৃন্দ। একাডেমির সংগীত শিল্পীরা একক সংগীত পরিবেশন করেন।

‘মেঘ বলছে যাবো যাবো’ গান পরিবেশন করেন শিল্পী মোহনা দাস, ‘সখী বাঁধলো বাঁধলো ঝুল নিয়া’ পরিবেশন করেন শিল্পী হিমাদ্রী রায়, ‘এই মেঘলা দিনে একলা’ গান পরিবেশন করেন শিল্পী সোহানুর রহমান, ‘যদি মন কাঁদে তুমি চলে এসা’ পরিবেশন করেন শিল্পী সুচিত্রা সূত্রধর, ‘আকাশ মেঘে ঢাকা’ পরিবেশন করেন শিল্পী-আবিদা রহমান সেতু, ‘সমুদ্রের কিনারে বসে’ পরিবেশন করেন শিল্পী হীরক সর্দার, ‘আষাঢ মাইসা ভাষা পানি রে’ গান করেন শিল্পী রোখসানা আক্তার রূপসা, ‘শ্রাবণের মেঘগুলো’ গান করেন শিল্পী রাফি তালুকদার। 

এছাড়া রবীন্দ্র সংগীত পরিবেশন করে শিল্পী নবনীতা, নজরুল সংগীত শিল্পী ইয়াসমীন মুস্তারী, আধুনিক গান শিল্পী রফিকুল আলম এবং লোকগীতি পরিবেশন করে শিল্পী আবু বকর সিদ্দীন। অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন শিল্পী কৃষ্টি হেফাজ।

শিল্পকলায় মঞ্চস্থ নাটক ‘ঠিকানা’ : লোক নাট্যদল (বনানী) প্রযোজিত মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘ঠিকানা’। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় রচিত এ নাটকটি বাঙালির আত্মত্যাগের একটি অসামান্য আখ্যান। গতকাল সন্ধ্যা ৭টায় একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ করা হয় নাটকটি। উৎপল দত্ত রচিত এ নাটকটির নির্দেশনায় দিয়েছেন লোক নাট্যদলের (বনানী) সিনিয়র সদস্য ড. প্রণবানন্দ চক্রবর্ত্তী।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সামসাদ বেগম, ইউজিন গোমেজ, হাফিজুর রহমান, প্রণবানন্দ চক্রবর্ত্তী, মনিকা বিশ্বাস, সাদেক ইসলাম, অন্দ্রিলা অদিতি দাস,  মোজাক্কির আলম রাফান, সোহেল মাসুদ, আরিফ আহম্মেদ, তনয় মজুমদার, সুধাংশু নাথ, তানজিনা রহমান, জসিমউদ্দিন খান, আবদুল্লাহ আল হারুন, বাসুদেব হালদার, মিনহাজুল হুদা দীপ প্রমুখ। 

প্রতিবেদন ও ছবি: চপল মাহমুদ



Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com