Space for rent
Tuesday, 20 August, 2019, 8:14 AM
ভারতে পাচারের শিকার ৭ নারী-শিশু বেনাপোলে ফিরেছে
Published : Tuesday, 13 August, 2019 Time : 10:50 PM, Count: 34
A+ A- A
আসাদুজ্জামান আসাদ, বিশেষ প্রতিনিধি, যশোর ব্যুরো

>অবৈধ পথে ভারতে পাচার হওয়া সাত বাংলাদেশি নারী, শিশুকে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়া মাধ্যমে ফেরত পাঠিয়েছে ভারত সরকার।

মঙ্গলবার (১৩ আগস্ট) সন্ধ্যায় কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ও বিএসএফ সদস্যরা তাদেরকে যৌথভাবে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ ও বিজিবি সদস্যদের হাতে তুলে দেয়।

রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থা তাদেরকে পরিবারের কাছে পৌঁছে দিতে নিজেদের জিম্মায় নিয়েছেন।

ফেরত আসারা হলেন- ঢাকার রুপা চৌধুরী (৩৫), রাবেয়া (৪৫) ও লাবনী (১৮), যশোরের নারগীস (১৬), নড়াইলের অথই শিলা (১৫), বাগেরহাটের সাগর মোল্লা (১৩) ও চাঁপাইনবানগঞ্জের শফিকুল ইসলাম (১৩)।

পাচারের শিকার রুপা চৌধুরী জানান, ভালো কাজের প্রলোভনে দালানের খপ্পরে পড়ে সীমান্ত পথে সে ভারতে পাড়ি জমায়। পরে দালালরা তাকে সেখানে ফেলে পালিয়ে আসে। ভারতীয় পুলিশ তাকে আটক করে জেলে পাঠায়। সেখান থেকে নিলুয়া হোম নামে একটি এনজিও সংস্থা তাকে ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। সাত বছর পর তিনি বাড়ি ফিরছেন।

এনজিও সংস্থা যশোর রাইটসের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান জানান, দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে তাদেরকে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় তাদের ফেরত আনা হয়েছে। এরা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে আইনি সহায়তা করা হবে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি (তদন্ত) মাসুম বিল্লাহ জানান, কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে পোর্ট থানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। 


Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com