Space for rent
Tuesday, 12 November, 2019, 7:56 AM
দূতাবাসের দালাল ঠেকাতে ইতালিতে কঠোর হুঁশিয়ারি
Published : Thursday, 15 August, 2019 Time : 10:22 PM, Count: 605
A+ A- A
বিশেষ প্রতিনিধি, এনআরবি নিউজ টুয়েন্টিফোর ডটকম, ইউরোপ অফিস

প্রবাসীদের পাসপোর্ট সেবা নিয়ে যেকোনো ধরনের দালালির বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন ইতালি সফররত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক। তিনি বলেন, কোন দালালকে যদি কেউ চিহ্নিত করতে পারেন দূতাবাসে আমার ফোন নাম্বার ও ইমেইল রেখে যাব। দালালের আস্তানা কোথায় ধরতে চাই। তিনি আরও বলেন, সরকারের ভিউ হচ্ছে প্রবাসী বাংলাদেশিদের সমস্যা সমাধান করা। তাই পাসপোর্ট সেবা এখন দেশে ও বিদেশে অনেক সহজীকরণ করা হয়েছে। বুধবার বাংলাদেশ দূতাবাসে মত বিনিময়কালে তিনি একথা বলেন।

ভুক্তভোগী প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে পাসপোর্টের সমস্যার বিবরণ শুনেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোঃ আজহারুল হক। তিনি আরো বলেন, পাসপোর্টের যে সমস্যা, এগুলো সমাধান করা কঠিন কিছু নয়। তবে সবাইকে সঠিক পথে অগ্রসর হতে হবে। যদি কেউ দালাল ধরেন তাহলে সমস্যা আরও জটিল হবে। তাই দালাল দিয়ে কোন সমস্যা সমাধান হয়না। এটা আমার বাস্তব অভিজ্ঞতা। আর কেউ যদি দালাল দিয়ে এক লাখ বা দের লাখ টাকার বিনিময়ে সমস্যা সমাধান করে থাকেন। একটু ভাবুন কত সময় লেগেছে। 

রাষ্ট্রদূত আবদুস সোবাহান সিকদার বলেন, বাংলাদেশে কোন সমস্যার কারনে পাসপোর্ট বিলম্ব হলে সে ব্যাপারে দূতাবাসের কিছু করণীয় থাকেনা। দূতাবাস শুধু আবেদন গ্রহণ করে। আর যদি আবেদন করার সময় কেউ অনিয়ম করে সেক্ষেত্রে দূতাবাস যাচাই করে ব্যবস্থা নিবে।

এসময় আরো বক্তব্য রাখেন রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার। প্রবাসীদের পক্ষে ইতালি আওয়ামী লীগ সিনিয়র সহসভাপতি আলি আহমেদ ঢালী, সহসভাপতি আব্দুর রব ফকির, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রব মিন্টু প্রমুখ। সভায় আরও উপস্থিত ছিলেন ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবালসহ অসংখ্য প্রবাসী বাংলাদেশি। 

প্রসঙ্গত, চলতি বছরের ঈদুল ফিতরে প্রধানমন্ত্রী ফিনল্যান্ড সফরে এলে ইউরোপের আওয়ামী লীগ নেতাকর্মীদের সাথে মতবিনিময়কালে ইতালির পাসপোর্ট সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম রব মিন্টু। প্রধানমন্ত্রী ওই সময় সমস্যা সমাধানের আশ্বাস দেন এবং এরই ধারাবাহিকতায় ১৪ আগষ্ট 
বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দল ইতালিতে পাসপোর্ট ভুক্তভোগী বাংলাদেশিদের সাথে মতবিনিময় করে তাদের সমস্যার কথা শুনেন এবং খুব শীঘ্রই এসব সমস্যা সমাধান হবে বলে আস্বস্ত করেন। 

উল্লেখ্য দেড় হাজারেরও বেশি পাসপোর্টে নাম, জন্ম তারিখসহ বিভিন্ন ভুলের কারনে পাসপোর্ট নবায়ন স্থগিত রয়েছে। দীর্ঘদিন ধরে ইতালির রোম ও মিলানে এ সমস্যায় ভুগছেন প্রবাসী বাংলাদেশিরা। 



Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com