Space for rent
Monday, 16 September, 2019, 7:19 PM
ব্রাজিলে বাংলাদেশ দূতাবাসে শোক দিবস পালিত
Published : Monday, 19 August, 2019 Time : 3:36 PM, Count: 80
A+ A- A
নিজস্ব প্রতিবেদক, ব্রাজিল থেকে
> ব্রাজিলে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ১৫ই আগস্টের সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন রাষ্ট্রদূত মোঃ জুলফিকার রহমান। এরপর দূতাবাসের সহকর্মী ও স্থানীয় অধিবাসীদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

আলাচনা সভার শুরুতে ১৯৭৫ সালের ১৫ই আগস্টের হত্যাকাণ্ডে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

সকালের এ অনুষ্ঠানে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আয়োজিত বিশেষ আলোচনাসভায় প্রবাসী বাংলাদেশীরা জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকারের কার্যক্রমে সর্বাত্মক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন। রাষ্ট্রদূত তাঁর সমাপনী বক্তব্যে এই শোককে জাতীয় উন্নয়নের শক্তিতে রূপান্তরিত করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নের আহবান জানান। ২০২০ সালে জাতির পিতার জন্মশতবার্ষিকী পালন উপলক্ষ্যে সারাবছরব্যাপী অনুষ্ঠিতব্য অনুষ্ঠানাদির বিষয়েও তিনি আলোকপাত করেন এবং এসব কর্মসূচী সুচারুভাবে সম্পন্নের জন্য সবার সহযোগিতা কামনা করেন।
বিকালের পর্বে জনকূটনীতির মাধ্যমে ব্রাজিলিয়ান জনগণ তথা শিশুকিশোরদের মাঝে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম তুলে ধরার প্রয়াস নেয়া হয়। তিনঘন্টাব্যাপী এ অনুষ্ঠানে দুইটি ব্রাজিলিয়ান স্কুলের ৭০ জন ছাত্রছাত্রী তাদের শিক্ষকগন অংশগ্রহন করে। রাষ্ট্রদূত শিশুতোষ ব্রাজিলিয়ান পর্তুগীজ ভাষায় জাতির পিতার শিশুকাল, তাঁর প্রতিবাদী চরিত্র, সময়ের পরিক্রমায় তাঁর বাঙালী জনগণের প্রিয় নেতা 'বঙ্গবন্ধু' হয়ে ওঠার গল্প, মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালী জাতির স্বাধীনতা অর্জন সম্পর্কে বর্ণনা দেন। এরপর বঙ্গবন্ধু বিষয়ক দুইটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। সবশেষে এক দীর্ঘ প্রশ্নোত্তর পর্বে রাষ্ট্রদূত বেশকিছু উৎসাহী ছাত্রছাত্রী ও শিক্ষকদের প্রশ্নের উত্তর দেন। মূলতঃ বঙ্গবন্ধুর জীবন ও বাংলাদেশের উন্নয়ন যাত্রা নিয়ে তাদের আরো জানার উৎসাহের প্রকাশ ঘটে প্রশ্নোত্তর পর্বে।

অনুষ্ঠানের সবশেষ পর্বে ১৫ই আগস্টের শহীদদের স্মরণে প্রদীপ জ্বালিয়ে তাঁদের স্মৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়।



Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com