Space for rent
Monday, 16 September, 2019, 7:22 PM
ব্রাজিলের সাঁও পাওলোতে ‘সিঙ্গেল কান্ট্রি’ ট্রেড শো করবে বাংলাদেশ : বাণিজ্যমন্ত্রী
Published : Wednesday, 28 August, 2019 Time : 6:39 PM, Count: 187
A+ A- A
নিজস্ব প্রতিবেদক
> দক্ষিণ আমেরিকার বাণিজ্যিক জোট মার্কোসারভূক্ত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের রফতানি বাড়াতে ‘সিঙ্গেল কান্ট্রি’ ট্রেড শো করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ। আগামী ৭-৮ নভেম্বর সাঁও পাওলোতে বাংলাদেশের তৈরি পোশাক নিয়ে একটি মেলা ও ফ্যাশন শো’র আয়োজন করা হবে। আগামী ডিসেম্বরে হবে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ)। বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশী এমপি।

তিনি বলেন,‘মার্কোসারভূক্ত চার দেশ ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়ে প্রত্যেকে বাংলাদেশের সঙ্গে প্রস্তাবিত এফটিএ স্বাক্ষরে সম্মত হয়েছে। তবে এ বিষয়ে তারা বিস্তারিত আলোচনা করে সিদ্ধান্ত নিতে চায়। এজন্য আগামী ডিসেম্বরে আমাদের প্রস্তাবগুলো নিয়ে আলোচনা করতে তারা একটি সভা ডেকেছে। আশা করছি সেখান থেকে আমরা ফলপ্রসু ফলাফল পাবো।’

বাণিজ্যমন্ত্রী বলেন, এফটিএ চুক্তির মাধ্যমে মার্কোসারভুক্ত দেশসমূহে বিদ্যমান ৩৫ শতাংশ শুল্কহার হ্রাস করলে তৈরি পোশাকসহ অন্যান্য টেক্সটাইল পণ্য,ওষুধ, তামাক, চামড়া ও চামড়াজাত পণ্য, টেবিল ওয়্যার প্রভৃতি পণ্যের রফতানি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম, অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক প্রমুখ উপস্থিত ছিলেন।

টিপু মুনশি বলেন, বিদ্যমান উচ্চ শুল্কহার সেখানে রফতানি সম্প্রসারণে বড় বাধা। তবে সেখানকার ব্যবসায়ীরা আমাদের সঙ্গে ব্যবসা করতে আগ্রহী। সরকারও আন্তরিক। তারা আগের অবস্থান থেকে সরে আসতে চায় বলে আমার কাছে মনে হয়েছে।

গত ১৮ থেকে ২৩ আগস্ট বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়ে সফর করে। প্রতিনিধিদলে সরকারি কর্মকর্তা ছাড়াও কয়েকজন ব্যবসায়ী ছিলেন। সফরে চারটি দেশের সংশ্লিষ্ট মন্ত্রী ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ বিষয়ে ১৭টি আলোচনায় অংশ নেয় প্রতিনিধিদল। এছাড়া দক্ষিণ আমেরিকার ব্রাজিলের সাঁও পাওলোতে বাণিজ্য ও বিনিয়োগ বিষযে একটি সেমিনারেও অংশগ্রহণ করে।



Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com