Space for rent
Monday, 16 September, 2019, 7:16 PM
একনেকে বেনাপোলে 'কার্গো ভেহিকল টার্মিনাল' প্রকল্পের অনুমোদন
Published : Thursday, 29 August, 2019 Time : 8:21 PM, Count: 100
A+ A- A
আসাদুজ্জামান আসাদ
> বিশেষ প্রতিনিধি, এনআরবিনিউজ টুয়েন্টিফোর ডটকম

> ভারতের সঙ্গে স্থল বাণিজ্যের ক্ষেত্রে বেনাপোল বন্দর ব্যবহারের চাহিদা বাড়াতে বেনাপোলে 'কার্গো ভেহিকল টার্মিনাল' নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মঙ্গলবার প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার।

"বেনাপোল স্থলবন্দরে কার্গো ভেহিকেল টার্মিনাল নির্মাণ’ এ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৮৯ কোটি ৬৮ লাখ টাকা। বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ ২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবেন।"

মামুন তরফদার বলেন, আমদানি-রপ্তানি কাজে গতি আনা এবং স্থলবন্দর সংলগ্ন এলাকার যানজট নিরসনে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ভারতের সঙ্গে স্থল বাণিজ্যের ক্ষেত্রে এ বন্দর ব্যবহারের চাহিদাও বাড়বে বলে জানান তিনি। 

দেশ স্বাধীনের পর ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয় বেনাপোল স্থলবন্দর। যার শুরু চারটি টিনশেড দিয়ে। হাঁটি হাঁটি পা পা করে আজ এ বন্দরটি হয়ে উঠেছে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর। স্বীকৃতি লাভ করেছে আন্তর্জাতিকভাবে। ওপারে ভারতের পেট্রাপোল স্থলবন্দর এপারে বেনাপোল বন্দর।

আমদানি-রপ্তানির ক্ষেত্রে সুবিধাজনক হওয়ায় এ বন্দর ব্যবহার করে স্থলপথের প্রায় ৮০ শতাংশ আমদানি-রপ্তানি বাণিজ্য হয়ে থাকে। প্রতিবছর এ বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি হয় প্রায় ৩০ হাজার কোটি টাকা। এখান থেকে প্রতিবছর প্রত্যক্ষভাবে সরকারের প্রায় পাঁচ হাজার কোটি টাকার রাজস্ব আসে। বেনাপোল বন্দরটি ২০০২ সালের ১ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে পরিচালিত হচ্ছে। 

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, ‘বেনাপোল দিয়ে বাণিজ্য আরো গতিশীল করতে ভারত-বাংলাদেশ সরকার আন্তরিক। ভারত-বাংলাদেশ-নেপাল-ভুটান চার দেশের বাণিজ্য চুক্তিও বাস্তবায়ন হয়েছে। কিন্তু বেনাপোল বন্দর দিয়ে আমদানির ক্ষেত্রে অবকাঠামোগত সমস্যায় ব্যবসায়ীরা প্রয়োজনীয় সুফল পাচ্ছে না। সরকার যদি প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন করে তবে বর্তমানে যে রাজস্ব আদায় হয় তখন তার দ্বিগুণ হবে। ’


Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com