Space for rent
Monday, 16 September, 2019, 7:21 PM
বঙ্গবন্ধুর খুনিদের ‘খেতাব’ প্রত্যাহার চান কানাডায় অভিবাসী ১২ বুদ্ধিজীবী
Published : Saturday, 31 August, 2019 Time : 11:55 PM, Count: 226
A+ A- A
নিজস্ব প্রতিবেদক
> বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই খুনির নাম মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এবং উইকিপিডিয়ায় এখনো শোভা পাচ্ছে বীরের মর্যাদায়! তাদের মধ্যে কানাডায় অবস্থানরত ক্যাপ্টেন নূর চৌধুরীর নামের সঙ্গে ‘বীর বিক্রম’ আর নিরুদ্দেশী মেজর শরিফুল হক ডালিমের নামের পাশে ‘বীর উত্তম’ উপাধি এখনো রয়েছে। দেশের সর্বোচ্চ আদালত ইতিহাসের জঘন্যতম খুনিদের ফাঁসির আদেশ দিলেও তাদের বীরের খেতাব এখনো বাতিল করা হয়নি। অথচ মানবাধিকার লংঘনের দায়ে অং সান সুকি'র একাধিক পদক প্রত্যাহার করে নেয়া হয়েছে।

উল্লেখিত দুই খুনির খেতাব বাতিলের জন্য সরকারকে অনুরোধ জানিয়েছেন কানাডায় অভিবাসী ১২ জন লেখক, সাংবাদিক, শিক্ষক, শিল্পী, আইনজীবী এবং সাংস্কৃতিককর্মী। তারা হলেন- লুৎফর রহমান রিটন, ড. মোজাম্মেল খান, সাইফুল্লাহ মাহমুদ দুলাল, সুমন রহমান, ব্যারিস্টার কামরুল হাফিজ, দিনু বিল্লাহ, রাকীব হাসান, নাহার মনিকা, আহমেদ হোসেন, মনিস রফিক, জাকির এবং জর্জ রয়।

এক বিবৃতে তাঁরা বলেছেন, ইতিহাসের জঘন্যতম অপরাধের রায়ে দণ্ডিত খুনিদের পদক এখনও বহাল থাকায় আমরা বিস্মিত হয়েছি! পদকের সম্মান, রাস্ট্রের সম্মান, মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর সম্মান বাঁচাতে কলংকিতদের খেতাব অবিলম্বে প্রত্যাহার করা জরুরি।
জানা গেছে, ১৯৭৫ সালের নারকীয় হত্যাযজ্ঞের কুশীলবদের এমন উপাধি ২০১৭ সালে প্রত্যাহারের পদক্ষেপ নেয়া হলেও তা আজও কার্যকর হয়নি।


Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com