Space for rent
Monday, 16 September, 2019, 7:21 PM
অক্টোবরে লেবাননে ‘বাংলাদেশ সিঙ্গেল কান্ট্রি ট্রেড ফেয়ার’
Published : Monday, 9 September, 2019 Time : 12:48 AM, Count: 71
A+ A- A
নিজস্ব প্রতিবেদক
> লেবাননে আগামী মাসের শেষের দিকে সিঙ্গেল কান্ট্রি ট্রেড ফেয়ার করার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ দূতাবাস। রাজধানী বৈরুতে হবে এই ট্রেড ফেয়ার। রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকারের বরাত দিয়ে বার্তা সংস্থা বাসস এই খবর দিয়েছে।

রাষ্ট্রদূত বলেন, এই মেলার মাধ্যমে বাংলাদেশ এবং লেবাননের ব্যবসায়ীদের বাংলাদেশের সঙ্গে অর্থনীতিক এবং বাণিজ্যিক সম্পর্ক আরো শক্তিশালী করতে এগিয়ে আসায় উৎসাহিত করবে।

তিনি আরো বলেন, মেলার মাধ্যমে লেবাননের ব্যবসায়ি, সরকারি কর্মকর্তা এবং ভোক্তাদের মাঝে বাংলাদেশের পণ্য সম্পর্কে পরিচিত হতে সুযোগ তৈরি করবে।

রাষ্ট্রদূত বলেন, লেবানন একটি ছোট দেশ, লেবাননের জনগণের ক্রয় ক্ষমতা অনেক বেশি এবং দেশটির সমাজ ব্যবস্থা স্বচ্ছল। তাছাড়া লেবাননের বাজারে বাংলাদেশের পণ্যসামগ্রীর অনেক চাহিদা রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ লেবাননের বাজারে যেসব পণ্য রপ্তানি করে তার বেশিরভাগই হলো তৈরি পোষাক, টেক্সটাইল, পাট, ব্যাটারি, কৃষি পণ্য এবং হিমায়িত খাদ্য। 

রাষ্ট্রদূত বলেন, লেবাননের বাজারে ফার্মাসিটিকেল, ক্যামিকেল, চামড়া ও চামড়াজাত পণ্য, ইলেকট্রনিক্স ক্যাবল, হালকা প্রকৌশল, কাগজ ও কাগজ পণ্য এবং প্লাস্টিক পণ্য রফতানির ব্যাপক সুযোগ রয়েছে। লেবাননে বাংলাদেশি পণ্য রপ্তানির পরিমান বার্ষিক ৪ কোটি ৬০ লাখ মার্কিন ডলার।

মোতালেব সরকার বলেন, দীর্ঘদিন যাবৎ বাংলাদেশ ও লেবাননের মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পর স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার ক্ষেত্রে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর মধ্যে লেবানন প্রথম পর্যায়ের। ১৯৭৩ সালের ২৮ মার্চ বাংলাদেশ লেবাননের সঙ্গে কূটনীতিক সম্পর্ক স্থাপন করে।



Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com