Space for rent
Monday, 16 September, 2019, 7:17 PM
লেবানন থেকে অবৈধ শ্রমিকরা দেশে ফিরবেন যেভাবে
Published : Monday, 9 September, 2019 Time : 10:41 PM, Count: 54
A+ A- A
নিজস্ব প্রতিবেদক, লেবানন থেকে
> অবশেষে বাংলাদেশি অবৈধ শ্রমিকদের দেশে ফিরে যাওয়ার সুযোগ দিয়েছে লেবানন সরকার। শুধুমাত্র এক বছরের জরিমানা ও বিমান টিকেট দিয়ে দেশে ফেরার সুযোগ পাবেন লেবাননে বসবাসরত কাগজপত্রবিহীন অবৈধ প্রবাসী বাংলাদেশীরা। এজন্য আগামী ১৫ সেপ্টেম্বর থেকে তিন দিনব্যাপী রবি, সোম ও মঙ্গলবার লেবাননের বাংলাদেশ দুতাবাসে অবৈধ প্রবাসীদের আবেদন গ্রহন করা হবে। পুরুষদের জন্য ২৬৭ মার্কিন ডলার ও মহিলাদের জন্য ২০০ মার্কিন ডলার জরিমানা ও বিমান টিকেটসহ আবেদন ফরম জমা দিতে হবে।

৬ সেপ্টেম্বর সন্ধ্যায় দুতাবাসে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

রাষ্ট্রদুত আব্দুল মোতালেব সরকার বলেন, এই কর্মসূচী চালু থাকবে আগামী ৩১শে ডিসেম্বর পর্যন্ত। ৩টি স্তরে প্রবাসীরা তাদের আবেদন করতে পারবেন। সেপ্টেম্বরে যারা আবেদন করতে পারবে না, আগামী নভেম্বর ও ডিসেম্বরে তারা ফের আবেদন করতে পারবেন বলে রাষ্ট্রদূত জানান। 

রাষ্ট্রদূত জানান, আগামী নভেম্বর ডিসেম্বরে যেহেতু অবৈধ বাংলাদেশী প্রবাসীদের বৈধ হবার একটি সুযোগের সম্ভাবনা রয়েছে, সে দিক চিন্তা করেই এই ৩ স্তরে আবেদন জমা নেয়া হবে। যাতে বৈধ হওয়ার সুযোগে যারা বৈধ হতে না পারবেন, তারাও যেন দেশে ফেরার সুযোগটি গ্রহন করতে পারেন।

তিনি বলেন, লেবাননে উচ্চ পর্যায়ে দীর্ঘ দিন আলোচনার মাধ্যে দুতাবাস এই সুযোগ পেতে সক্ষম হয়েছে। যার ফলে প্রবাসীরা কোন রকম জেল ও বড় অংকের জরিমানা ছাড়াই দেশে ফেরত যাবার সুযোগ পাচ্ছেন। 

তবে যাদের নামে চুরি, মাদক ও ফৌজদারী মামলা বা লেবাননের কোর্টে গ্রেপ্তারী পরোয়ানা রয়েছে তারা এই কর্মসূচীর আওতায় পরবে না। তবে যাদের বিরুদ্ধে এসব অভিযোগ রয়েছে তারা যদি দেশে ফেরত যেতে দূতাবাসের সাহায্য কামনা করেন, হাতে নেয়া কর্মসূচী শেষ হলে দূতাবাসের পক্ষ থেকে তাদের অবশ্যই সহযোগীতা দেয়া হবে।

তিনি আরো বলেন, লেবাননের আইন আনুযায়ী দূতাবাসের মাধ্যমে জেনারেল সিকিউরিটি থেকে ক্লিয়ারেন্স গ্রহন করতে হয়। তাই যারা দেশে যাবার জন্য আবেদন করবেন, ক্লিয়ারেন্স পাবার পর তাদের অবশ্যই দেশে ফেরত যেতে হবে। অন্যথায় লেবাননের জেনারেল সিকিউরিটি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবে। সে ক্ষেত্রে দূতাবাসের করনীয় কিছু থাকবেনা বলেও তিনি যোগ করেন।

নোটিশ>> এনআরবি নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, কলেজ প্রতিনিধি, মেডিকেল প্রতিনিধি এবং প্রবাসে প্রতিটি দেশে প্রতিনিধি আবশ্যক। আগ্রহীদের ইমেইলে সিভি ও নিউজ পাঠাতে অনুরোধ করা যাচ্ছে। 
ইমেল: nrbnews24@gmail.com মোবাইল: 01712479824



Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com