Space for rent
Thursday, 17 October, 2019, 10:02 PM
রোহিঙ্গা ক্যাম্পে সচল রবির থ্রিজি-ফোরজি নেটওয়ার্ক?
Published : Wednesday, 11 September, 2019 Time : 10:38 PM, Count: 140
A+ A- A
উখিয়া প্রতিনিধি
> বিটিআরসির নির্দেশে কক্সবাজারের উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে থ্রিজি-ফোরজি বন্ধ করা হলেও একদিনের ব্যবধানে পুনরায় তা চালু করা হয়েছে। মোবাইল অপারেটর রবির গ্রাহকরা রোহিঙ্গা ক্যাম্পে বুধবার সকাল থেকে দিব্যি থ্রিজি ফোরজি ব্যবহার করছেন বলে জানা গেছে। 

রোহিঙ্গা অধ্যুষিত টেকনাফ-উখিয়ায় থ্রিজি-ফোরজি বন্ধ করতে সোমবার রাত ১০টার দিকে সব মোবাইল ফোন অপারেটরদের কাছে নির্দেশনা দেয় বিটিআরসি। নির্দেশনা অনুসারে সব অপারেটর কোম্পানী থ্রিজি-ফোরজি বন্ধ করে দেয়। মঙ্গলবার কোনো অপারেটরেই থ্রিজি-ফোরজি সচল ছিলনা। একদিন পর বুধবারে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় রবির থ্রিজি-ফোরজি সেবা চালু হয়। 

এ প্রসঙ্গে বালুখালি ২ নং ক্যাম্পের রোহিঙ্গা নুরুল বশর বুধবার সন্ধায় জানান, সকাল থেকে রবির থ্রিজি-ফোরজি নেটওয়ার্ক আছে। তিনি ফেসবুক, ইমো, হোয়াটসআপ ব্যবহার করতে পারছেন বলে নিশ্চিত করেন।

মধুছড়া ক্যাম্প-৩ এর দিল মোহাম্মদ এর ছেলে আবু জাফরের সাথে তার ব্যবহৃত মোবাইল ফোনে যোগাযোগ করা হলে রিপোর্ট লেখা সময় (সন্ধ্যা ৬টায়) তিনি বলেন নেটওয়ার্ক ক্লিয়ার আছে। 

ক্যাম্প-৭ এর এ ব্লকের ফয়সাল নামে এক রোহিঙ্গা যুবক বলেন, মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেবা এখনো ঠিক আছে। তবে শুনেছি বন্ধ করে দিবে। রাত ৯টায় পুনরায় যোগাযোগ করলে তিনি নেটওয়ার্ক ঠিক আছে বলে নিশ্চিত করেন।

স্থানীয় পালংখালী ইউপি চেয়ারম্যান এম গফুর উদ্দীন চৌধুরী তাজমিনারখোলা রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে বুধবার বিকেলে রবির থ্রিজি ফোরজি নেটওয়ার্ক সক্রিয় আছে বলে সাংবাদিকদের জানিয়েছেন।

এ ব্যাপারে রবির জেনারেল ম্যানেজার আশিকুর রহমানের বক্তব্য জানতে মোবাইল ফোনে কয়েকবার যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

এ প্রসঙ্গে উখিয়ার ইউএনও মো: নিকারুজ্জামান বলেন, তিনি স্বশরীরে ক্যাম্পে গিয়ে নেটওয়ার্ক না পেলেও পরবর্তীতে তাঁর প্রতিনিধিদের বরাত দিয়ে রোহিঙ্গা ক্যাম্পে এখনো উচ্চগতির নেটওয়ার্ক সচল আছে বলে জেনেছেন। তিনি বিষয়টি আরও খতিয়ে দেখবেন বলে জানান।

অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অবঃ) বলেন, "পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত টেকনাফ ও উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প এলাকায় থ্রিজি/ফোরজি/এলটিই নেটওয়ার্ক বন্ধ রাখতে টেলিকম নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি মোবাইল অপারেটরদের নির্দেশ দিয়েছে। অপারেটররা ওই এলাকায় এই নির্দেশ ইতিমধ্যেই কার্যকর করেছে। তবে নির্দেশ অনুযায়ী টুজি সেবা চালু থাকবে।"

>>> আপডেট 
গতকাল বুধবার রবির থ্রিজি-ফোরজি নেটওয়ার্ক চালু থাকার সংবাদ এনআরবি নিউজসহ বিভিন্ন গনমাধ্যমে প্রকাশের পর বৃহস্পতিবার রবি তাদের নেটওয়ার্ক বন্ধ করে দেয়। বিকেলে রোহিঙ্গা ক্যাম্পের আশপাশে থ্রিজি-ফোরজি পাওয়া যায়নি। তবে অসমর্থিত সূত্রে জানা যায়, ক্যাম্পের ভেতরে কিছু কিছু জায়গায় থ্রিজি-ফোরজি নেটওয়ার্ক সচল আছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, রবির হেড অপারেশনের সাথে তিনি কথা বলেছেন। রবি দাবি করেছে, তারা ওই এলাকায় থ্রিজি-ফোরজি বন্ধ করে দিয়েছে। এরপরও যদি কোনো মোবাইলে নেটওয়ার্ক পাওয়া যায়, তবে ওই নম্বরগুলো রবির কাছে পাঠালে তারা ব্যবস্থা নেবে।


Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com