Space for rent
Thursday, 17 October, 2019, 10:01 PM
বিনা খরচে নেপালি শ্রমিক যাচ্ছে মালয়েশিয়ায়
Published : Saturday, 14 September, 2019 Time : 12:48 AM, Count: 216
A+ A- A

ওমর আলী, এনআরবি নিউজ টুয়েন্টিফোর ডটকম
> নেপাল থেকে বিনা খরচে শ্রমিক যাচ্ছে মালয়েশিয়ায়। রোববার থেকে শ্রমিক যাওয়া শুরু হবে। এ বিষয়ে পুত্রজায়ায় একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। নেপালি শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তা রাম প্রসাদের বরাত দিয়ে শু্ক্রবার এ খবর ছেপেছে নেপালি পত্রিকা দ্য হিমালয়ান টাইমস।

রামপ্রসাদ বলেন, নেপালি শ্রমিকদের ভিসা ফি, মেডিকেল খরচ, যাতায়াত বিমান টিকিট মালয়েশিয়ান নিয়োগ কর্তা দেবে। তিন দিন ধরে মিটিং করে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ এই সিদ্ধান্ত নিয়েছে। 

এ ব্যাপারে নেপালের শ্রম মন্ত্রী গোকর্ণ বিষ্টা বলেন, রোববার থেকে থেকে নেপালের শ্রমিকরা মালয়েশিয়া যাবে। আপাতত শ্রমিকদের সব খরচ নিয়োগ কর্তা বহন করবে। শ্রমিকদের বেতন মাসের প্রথম সপ্তাহের মধ্যে ব্যাংক একাউন্টে দেয়া হবে। শ্রমিকদের থাকার ব্যবস্থাও নিয়োগকারী প্রতিষ্ঠান করবে। প্রাথমিকভাবে নেপালি প্রতিটি শ্রমিক দুই বছর মালয়েশিযায় থাকতে পারবে।

নেপালের শ্রম মন্ত্রী গোকর্ণ বিষ্টা আরো বলেন, কোনো নেপালি শ্রমিক মালয়েশিয়ায় মারা গেলে ১৫ দিনের মধ্যে ওই শ্রমিকের পরিবার থেকে একজনকে কোম্পানীর খরচে নিতে হবে বলে চুক্তিতে উল্লেখ আছে। এছাড়া ইনসুরেন্স সুবিধা এবং নিরাপত্তা বিধানের কথাও উল্লেখ আছে।

গত ৬ জুলাই নেপাল থেকে শ্রমিক নিতে মালয়েশিয়া নেপালে ১২২টি মেডিকেল চেকআপ সেন্টারকে অনুমোদন দিয়েছে। মালয়েশিয়ার উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল সরেজমিন পরির্দশন করে এইসব মেডিকেল সেন্টারের অনুমোদন দেয়। মেডিকেল সেন্টারগুলোতে বায়োমেট্টিক সিষ্টেম যুক্ত করা হয়। 

এই খবরের বিস্তারিত নেপালি দৈনিক হিমালয়ান টাইমসের লিংক
 https://thehimalayantimes.com/business/nepalis-can-go-to-work-in-malaysia-from-september-15/

নোটিশ>>> এনআরবি নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়ার প্রতিটি শহরে প্রতিনিধি আবশ্যক। বাংলাদেশে জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, কলেজ প্রতিনিধি, মেডিকেল প্রতিনিধি আবশ্যক। আগ্রহীদের ইমেইলে সিভি, নিউজ, ছবি এবং ভিডিও পাঠাতে অনুরোধ করা যাচ্ছে। 
ইমেল: nrbnews24@gmail.com মোবাইল: 01712479824 




Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com