Space for rent
Thursday, 17 October, 2019, 9:59 PM
পর্তুগালের আগামী নির্বাচনে সোস্যালিষ্ট পার্টিকে ভোট দিন
Published : Monday, 23 September, 2019 Time : 10:34 PM, Count: 169
A+ A- A
রানা তসলিম উদ্দীন, পর্তুগাল থেকে
> ৯০ এর দশক থেকে এ পর্যন্ত প্রায় ৫০ হাজার বাংলাদেশী মানুষ পর্তুগালে এসেছেন। আনুমানিক ২৫ হাজার বাংলাদেশী পর্তুগালের নাগরিকত্ব অর্জন করে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করছেন। শুধু যদি ইউরোপের কথা বলি তাহলে বলতে হবে আমাদের প্রায় ২২/২৩ হাজার পর্তুগীজ পাসপোর্টধারী গ্রেট ব্রিটেন, সুইজারল্যান্ড, ফ্রাঞ্চ, জার্মানি, বেলজিয়াম, হল্যান্ড, স্পেনসহ বিভিন্ন দেশে বসবাস করেন।

আপনারা জানেন বাংলাদেশী পর্তুগীজ ছাড়াও পর্তুগালের মোট জনসংখ্যার ৩৫% লোকই যুগ যুগ ধরে পৃথিবীর বিভিন্ন দেশে মাইগ্রেন্ট হয়ে আছেন। তাই বর্তমান পর্তুগালের সোশ্যালিস্ট সরকার ইউরোপ থেকে ৪ জন ও ইউরোপের বাহিরের দেশ থেকে ৪ জন সহ মোট ৮ জনকে এবারের সংসদ নির্বাচনে অংশ গ্রহন করার জন্য মনোনয়ন দিয়েছে। ইতিমধ্যে আপনারা যারা পর্তুগালের বাহিরে থাকেন তাঁরা ভোটের ব্যালট পেপার হাতে পেয়েছেন।

আপনি একজন ইউরোপিয়ান নাগরিক। আপনার মতামত দেয়ার অধিকার আছে। তাই আপনি অবশ্যই ভোট দিবেন, এটি আপনার নাগরিক অধিকার। আপনার একটি ভোটে একটি জাতি উপকৃত হতে পারবে। তাই পৃথিবীর বিভিন্ন দেশে যারা অবস্থান করছেন তাঁদের পর্তুগাল সোশ্যালিস্ট পার্টিকে আপনার মূল্যবান ভোট দেয়ার জন্য অনুরোধ করবো।

আমরা কেন পর্তুগাল সোশ্যালিস্ট পার্টির আন্তনিয় কোস্টাকে কে ভোট দিবো। বাঙ্গালী সমাজে তথা বিদেশীদের পর্তুগাল সোশ্যালিস্ট পার্টি জন্য কি করেছেন? এই প্রশ্নের উত্তর হিসেবে যা বলা যায় তা হলঃ

১। ১৯৯৩, ১৯৯৬, ২০০১, ২০০৪, ২০০৭, ২০০৯ হতে আজ পর্যন্ত যত বার অবৈধ অভিবাসীদের বৈধ করার আইন হয়েছে তা এক মাত্র সোশ্যালিস্ট পার্টি এর মাধ্যমেই হয়েছে।

২। সোশ্যালিস্ট পার্টি আর্টিকেল ৮৮ পাশ করে তার ফল স্বরূপ আজো এদেশে ইমিগ্রেশন চালু আছে।

৩। ছয় বছর কোন অভিবাসী লিগ্যাল ভাবে এদেশে থাকলে জাতীয়তার জন্য আবেদন করতে পারবে এই আইন সোশ্যালিস্ট পার্টি প্রনয়ন করেছেছিল এবং পরবর্তীতে তা মেয়াদ কমিয়ে ৫ বছরে নিয়ে এসেছে সোশ্যালিস্ট পার্টির শাসন আমলেই।

৪। লিসবনে বাঙ্গালী সমাজের সর্বাঙ্গীণ সাহায্য সোশ্যালিস্ট পার্টি করেছে।

৫। আন্থনিয় কোস্টা যখন লিসবনের মেয়র ছিলেন তিনিই বাংলাদেশিদের জন্য একটি মসজিদ কমপ্লেক্স করার ঘোষণা দেন এবং জায়গা নির্ধারণ করেন। তার নির্মাণ খরচও দিবেন বলে প্রতিশ্রুতি দেন। যা আমদের বাংলা জোনে হবে, শুধুই সময়ের ব্যাবধান। তিনিই এখন দ্বিতীয় দফা সোশ্যালিস্ট পার্টির পক্ষ থেকে পর্তুগালের প্রাইম মিনিস্টার পদপ্রার্থী।

৬। সোশ্যালিস্ট পার্টির মাধ্যমেই ২০১৪ সালে আমাদের জাতীয় শহীদ মিনার স্থাপিত হয় যা পর্তুগালের আপনারা সকলে জানেন।

৭। সোশ্যালিস্ট পার্টির নেতৃবৃন্দদের অনুমতির মাধ্যমেই ২০১১ থেকে প্রতি বছর আমরা খোলা মাঠে ঈদের জামাত আদায় করতে পারি। যা পর্তুগালের ইতিহাসে গত এক হাজার বছরে কেউ করতে পারেনি। একমাত্র সোশ্যালিস্ট পার্টিই আমাদের এই ইসলামী ধর্মীয় উৎসব করার ব্যবস্থা করে দিয়েছেন।

৮। ২০১০ থেকে যে সকল অবৈধ অভিবাসী সেফ এর অনিয়মের কারনে অবৈধ ভাবে ছিলেন, ২০১৫ তে আন্থনিয় কোস্টা প্রধানমন্ত্রী হলে আস্তে আস্তে সকলকে বৈধ হওয়ার সুযোগ করে দেন।

এছাড়াও জাতীয় ইস্যু আরও কত কি! সেগুলো আর লেখার অপেক্ষা রাখেনা। তাই আসুন, আমরা যারা এই দেশের নাগরিক আমরা ভোটে অংশ গ্রহন করি। আর সোশ্যালিস্ট পার্টিকে ভোট দেই, ভোট দেই আন্তনিয় কোস্টাকে। আন্থনিয় কোস্টা আমাদের বন্ধু, আন্থনিয় কোস্টা বিদেশীদের বন্ধু, আন্থনিয় কোস্টা ইন্ডিয়ান বংশদ্ভুদ। যিনি গত দশ বছরে মেয়র থাকাকালীন পুরো লিসবনের চেহারা পালটে দিয়েছেন, দেশ শাসনে যিনি পারদর্শী, গত ৪ বছরে তিনি পর্তুগালে ৩৫০হাজার মানুষকে চাকুরী দিয়ে বেকার সমস্যা দূর করেছেন, যারা পর্তুগালে আছেন বা ছিলেন তাঁরা জানবেন তিনি গত ৪ বছরে পর্তুগালকে কিভাবে পরিচালিত করে অর্থনৈতিক উন্নয়ন সাধন করেছেন। পর্তুগাল আজ বিশ্বের মানুষের কাছে তথা ইউরোপে একটি সন্মানিত রাষ্ট্রের আসনে উন্নীত হয়েছে আন্তনিয় কোস্টার নিরলস প্রচেষ্টায়।

আগামী ৫ ও ৬ অক্টোবর প্রত্যেক দেশের এম্বাসিতে ভোট গ্রন করা হবে, এম্বাসিতে সরাসরি উপস্থিত হয়ে ভোট দিতে পারবেন অথবা ডাকে চিঠির মাধ্যমে আপনার কাছে পাঠানো ব্যালট নির্দিষ্ট ঘরে ক্রস চিহ্ন দিয়ে ফেরত পাঠাতে পারেন।

তাই আসুন আমরা আমাদের ভোট মুষ্টিবদ্ধ হাত মারকায় পর্তুগাল সোশ্যালিস্ট পার্টির আন্থনিয় কোস্টা কে দিয়ে আমদের অধিকার গুলো আদায় করি। দেখা হবে ৬ তারিখে, সোশ্যালিস্ট পার্টির জয়ের মাধ্যমে ইনশাআল্লাহ। সে পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, সবাইকে আন্তরিক ধন্যবাদ। সোশ্যালিস্ট পার্টি দীর্ঘজীবী হোক!
>>> লেখকের ফেসবুক পেজ হতে সংগৃহীত।

লেখকঃ পর্তুগালের মূলধারার রাজনীতিবিদ, লিসবন সিটি কর্পোরেশনের  কাউন্সিলর, কমিউনিটি লিডার।

নোটিশ>>> এনআরবি নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়ার প্রতিটি শহরে প্রতিনিধি আবশ্যক। 

বাংলাদেশে জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, পৌরসভা প্রতিনিধি, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, কলেজ প্রতিনিধি, মেডিকেল কলেজ প্রতিনিধি এবং ঢাকা মহানগরীর থানা প্রতিনিধি আবশ্যক। 

আগ্রহীদের ইমেইলে সিভি, নিউজ, ছবি এবং নিউজের সাথে সংশ্লিষ্ট ভিডিও পাঠাতে অনুরোধ করা যাচ্ছে। ইমেল: nrbnews24@gmail.com মোবাইল: 01712479824




Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com