Space for rent
Thursday, 17 October, 2019, 10:00 PM
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ডঃ সিদ্দিকুর রহমানই থাকবেনঃ শেখ হাসিনা
Published : Monday, 30 September, 2019 Time : 6:22 AM, Count: 1708
A+ A- A
ওমর আলী, এনআরবি নিউজ টুয়েন্টিফোর ডটকম
> অবশেষে সব জল্পনা কল্পনার অবসান হয়েছে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি পদে ডঃ সিদ্দিকুর রহমানই থাকছেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নিজেই স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন। জাতিসংঘ বাংলাদেশ মিশনে রোববার অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

শেখ হাসিনা বলেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ তো আছেই। কমিটি আমার নিজ হাতে করা। এখানে যারা আছেন তাদের সবাইকে আমার চেনা আছে। এখানে কাউন্সিল করা দরকার। অনেকদিন হয়ে গেছে নতুন কমিটি করা দরকার। যথাসময়ে তা করা হবে। এখনই কেউ নিজেকে সভাপতি বা সেক্রেটারি ঘোষণা করার কোনো কারণ নেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের শীর্ষ একজন নেতা এনআরবি নিউজ টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ডঃ সিদ্দিকুর রহমানের নেতৃত্বে যে কমিটি আছে, পরবর্তী কমিটি না হওয়া পর্যন্ত তারাই দায়িত্ব পালন করে যাবেন। দলীয় শৃঙ্খলাভঙ্গের কারণে বিদ্রোহীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হবে কী না, এই প্রশ্নের জবাবে ওই নেতা বলেন, শেখ হাসিনা ঢাকায় ফিরে যাবার পর এব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

এদিকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ছোট একটি অংশের লাগাতার বিরোধীতা ও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন গনমাধ্যমে অপপ্রচারের ফলে আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর অনুষ্ঠান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার নেতৃত্বে হবে, গত কদিন ধরে এ নিয়ে দলীয় নেতা কর্মীদের মধ্যে অনিশ্চয়তা দেখা দেয়। নতুন কমিটি ঘোষণা না করার কারণে নিউইয়র্কের টাইমস স্কয়ারে অনুষ্ঠিতব্য বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী অনুষ্ঠান ডঃ সিদ্দিকুর রহমানের নেতৃত্বেই হবে। উক্ত অনুষ্ঠান মহাসমারোহে উদযাপনের লক্ষ্যে এক মাস আগে ঢাকায় সংবাদ সম্মেলন করেছেন ডঃ সিদ্দিকুর রহমান।

জানা যায়, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের শীর্ষ পদ মেতে মরিয়া গ্রুপ গুলোর অপপ্রচারে ক্ষুব্ধ হয়ে ডঃ সিদ্দিকুর রহমান নিজেও সম্মানজনকভাবে বিদায় নিতে কয়েকবার কার্যকরি পরিষদের সভা ডাকেন। কিন্তু 'বিদ্রোহী গ্রুপ'গুলো সিদ্দিকুর রহমানের সাথে কোনো রকমের সংলাপে না বসায় কাউন্সিলের বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহন করতে পারেননি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্য নির্বাহী সংসদ। গ্রুপিং কোন্দলে জর্জড়িত হয়ে বিদ্রোহীদের ওপর ক্ষুব্ধ হলেও শেখ হাসিনার দেয়া সভাপতির 'দায়িত্ব' হস্তান্তরের কোনো বিকল্প উপায় খুঁজে বের করতে পারেননি ডঃ সিদ্দিকুর রহমান। এই 'অবস্থা' থেকে বের হতে ডঃ সিদ্দিকুর রহমান গত সংসদ নির্বাচনে নিজ জেলা বগুড়া সদর আসনে প্রার্থী হতে দলীয় মনোনয়ন সংগ্রহ করেছিলেন। পরবর্তীতে মির্জা ফখরুলের আসনে উপনির্বাচনেও দলীয় মনোনয়ন পেতে মনোনয়ন ফরম সংগ্রহ করেন। কিন্তু দলীয় প্রধান শেখ হাসিনা তাকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি পদে 'বহাল' রাখতে বগুড়ার নির্বাচনে মনোনয়ন দেননি। 

উল্লেখ্য, প্রায় ৮ বছর আগে শেখ হাসিনা ঘোষিত যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ডঃ সিদ্দিকুর রহমান। কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারন সম্পাদক ডঃ সিদ্দিকুর রহমান জিয়াউর রহমানের সামরিক সরকারের হাতে গ্রেফতার হয়ে নির্যাতনের শিকার হয়েছিলেন। বঙ্গবন্ধুর খুনীদের বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে তিনিই প্রথম আন্দোলন করায় বরাবরই শেখ হাসিনার গুড বুকে ছিলেন। পদ্মা সেতু ইস্যুতে  বিশ্ব ব্যাংকের বদনামের বিরুদ্ধে তিনিই প্রথম বিশ্ব ব্যাংককে চ্যালেঞ্জ করায় এবং পরবর্তীতে দলীয় নেতা কর্মীদের নিয়ে ওয়াশিংটনে বিশ্বব্যাংকের সদর দফতর ঘেরাও করে প্রতিবাদ করায় শেখ হাসিনা তার প্রতি সন্তুষ্ট। যুক্তরাষ্ট্রে বিএনপি-জামায়াত জোটকেও গত ৮ বছরে মাথা তুলে দাঁড়াতে দেননি সিদ্দিকুর রহমান। 

বাংলাদেশে বিএনপি-জামায়াতের লাগাতার পেট্রোল বোমা হামলা বন্ধে ওবামা প্রশাসনের হস্তক্ষেপ আদায়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ডঃ সিদ্দিকুর রহমান। এরআগে ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে বিনাপ্রতিদ্বন্ধিতায় ১৫৪ জনের বিজয় নিয়ে ইউরোপিও পার্লামেন্টের 'প্রশ্ন' এবং একতরফা শুনানিতে হাজির হয়ে ডঃ সিদ্দিকুর রহমান বাংলাদেশ সরকারের 'বৈধতা' আদায়ে জোরালো অবস্থান তুলে ধরেন।

নোটিশ>>> এনআরবি নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়ার প্রতিটি শহরে প্রতিনিধি আবশ্যক। 

বাংলাদেশে জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, পৌরসভা প্রতিনিধি, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, কলেজ প্রতিনিধি, মেডিকেল কলেজ প্রতিনিধি এবং ঢাকা মহানগরীর থানা প্রতিনিধি আবশ্যক। 

আগ্রহীদের ইমেইলে সিভি, নিউজ, ছবি এবং নিউজের সাথে সংশ্লিষ্ট ভিডিও পাঠাতে অনুরোধ করা যাচ্ছে। ইমেল: nrbnews24@gmail.com মোবাইল: 01712479824




Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com