Space for rent
Wednesday, 13 November, 2019, 7:24 PM
৫ নভেম্বর থেকে যেভাবে মালয়েশিয়া প্রবাসীদের অনলাইনে ভোটার নিবন্ধন
Published : Tuesday, 29 October, 2019 Time : 11:40 PM, Count: 117
A+ A- A
 
 নিজস্ব প্রতিবেদক
> অবশেষে বিদেশ থেকে ভোটার তালিকায় অন্তর্ভুক্তির বিষয়ে প্রবাসীদের দীর্ঘ দিনের দাবি পূরণ হতে চলেছে। ৫ নভেম্বর মালয়েশিয়া থেকে অনলাইনে নিবন্ধন কর্মসূচির উদ্বোধন করা হবে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ মালয়েশিয়া থেকে এবং প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করবেন। ভোটার নিবন্ধন করতে প্রথমে এই https://services.nidw.gov.bd/ লিংকে যেতে হবে। তারপর ''আপনি কী নতুন ভোটার হতে চান" লেখায় ক্লিক করে প্রয়োজনীয় তথ্য ফিলাপ করে নিবন্ধন করতে হবে।

এর আগে সিঙ্গাপুরে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম শুরু করতে সব প্রস্তুতি গ্রহনের পর  দেশটির অনুমোদন না পাওয়ায় কাজ শুরু করতে পারেনি কমিশন। প্রথমে মালয়েশিয়ায় পরীক্ষামূলকভাবে ভোটার নিবন্ধন শুরু হবে। পরে অন্যান্য দেশে এ কার্যক্রম পরিচালনা করা হবে।
নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, প্রবাসী বাংলাদেশিরা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে একটি সফটওয়্যারের মাধ্যমে নিবন্ধিত হবে। ইসি নিবন্ধিতদের তথ্য কেন্দ্রীয়ভাবে যাচাই করবে। যাচাই করে যেগুলোকে যোগ্য ও সঠিক মনে করবে ওই ভোটারদের ছবি তোলাসহ ফিঙ্গারপ্রিন্ট ও চোখের মণির ছাপ (আইরিশ) গ্রহণ করা হবে। এ ক্ষেত্রে নির্বাচন কমিশনের একটি টেননিক্যাল টিম ওইসব দেশে গিয়ে এই বায়োমেট্রিক সংগ্রহ করবে।

মালয়েশিয়া ছাড়াও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের প্রবাসীরা আপাতত এই সুযোগ পাবেন। পরে পর্যায়ক্রমে অন্যান্য দেশে অবস্থানরত বাংলাদেশীরাও এই সুযোগ পাবেন।
জানা গেছে, প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে কমিশন ইতিমধ্যে ভোটার তালিকা বিধিমালায় প্রয়োজনীয় সংশোধন এনেছে। এতে বলা হয়েছে, বসবাসরত দেশে ইসির স্থাপিত রেজিস্ট্রেশন কেন্দ্রে গিয়ে কিংবা অনলাইনে ভোটার হওয়ার আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে তিনি সর্বশেষ যে এলাকায় বসবাস করেছেন বা নিজের অথবা বাবার বাড়ির ঠিকানায় ভোটার হওয়ার জন্য আবেদন করতে হবে।

পরবর্তীকালে তার আবেদন সেই এলাকার উপজেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তদন্তের পর দশ আঙ্গুলের ছাপ, চোখের আইরিশের প্রতিচ্ছবি ও ভোটারের ছবি তুলে এনআইডি সরবরাহ করা হবে।

এর আগের রেজিস্ট্রেশন কেন্দ্রে ও ইসির ওয়েবসাইটে দাবি-আপত্তির জন্য তালিকা দেয়া হবে। এ সময়ের মধ্যে কোনো ভুল থাকলে তা সংশোধন করা যাবে।

প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে পাঁচ বছর আগে সাবেক প্রধান নির্বাচন কমিশনার কাজী রকীব উদ্দীন আহমদের কাছে স্মারকলিপি প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতি (প্রবাকস)। এরপর তারা দফায় দফায় নির্বাচন কমিশনের সাথে বৈঠক করে প্রবাসীদের  ভোটাধিকারের দাবি বাস্তবায়নের আবেদন  জানায়।

এ ব্যাপারে প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতির কোঅর্ডিনেটর ওমর আলী জানান, প্রবাসীদের ভোটাধিকারের দাবি দীর্ঘ দিনের। বাংলাদেশ থেকে ভিআইপিরা যখন যে দেশে সফরে যায়, তখন প্রবাসীরা প্রথমেই ভোটাধিকারের দাবি জানায়। প্রায় দুই যুগেরও বেশি সময় ধরে এই দাবি নিয়ে সোচ্চার প্রবাসীরা। তবে প্রশাসনিক পর্যায়ে দেন দরবার করে দাবি আদায়ের কাজটি আমরাই করেছি।

প্রবাকসের সাধারণ সম্পাদক যুক্তরাষ্ট্র প্রবাসী মূলধারার রাজনীতিবিদ আলহাজ্ব দেওয়ান বজলু চৌধুরী এনআরবি নিউজ টুয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রবাসীদের ভোটাধিকারের দাবি অনেকদিনের হলেও কীভাবে, কোন প্রক্রিয়ায়, দ্রুততম সময়ের মধ্যে এবং অল্প খরচে ভোটার সবাইকে ভোটার করা সম্ভব তা আমরাই গবেষণা করে প্রধান নির্বাচন কমিশনারের কাছে স্মারকলিপি দিয়েছি। আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও স্মারকলিপি দিয়েছি।

দেওয়ান বজলু চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর দফতরের এবং প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের আমরা বলেছি, প্রবাসীদের সাহায্য ছাড়া ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব না। অবশেষে মাননীয় প্রধানমন্ত্রী হস্তক্ষেপ করেছেন। আমরা দেড় কোটি প্রবাসীদের পক্ষ থেকে উক্ত কার্যক্রম শুরু করার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।

প্রবাকসের অন্যতম উপদেষ্টা লিসবন সিটি কর্পোরেশনের কাউন্সিলর পর্তুগাল প্রবাসী রানা তসলিম উদ্দীন এনআরবি নিউজকে বলেছেন, প্রবাসীদের ভোটাধিকার আন্দোলনের অনেকগুলো দাবির অন্যতম হলো, ভোটার তালিকায় অন্তর্ভুক্তি তথা জাতীয় পরিচয়পত্র দিতে হবে। নির্বাচন কমিশনের কাছে আমাদের এরপরের দাবি ছিল, প্রবাসীরা যাতে বিদেশ থেকে ভোট দিতে পারেন, সেই ব্যবস্থা করা। আমরা যারা দেশে ভোটার হয়ে বিদেশে এসেছি, গত নির্বাচনে আমরা ভোট দিতে পারিনি। মাননীয় প্রধান নির্বাচন কমিশনার আমাদেরকে পোষ্টাল ব্যালটে ভোট দিতে বললেও সেখানে শুভঙ্করের ফাঁকি আছে। প্রবাসীরা যাতে বিদেশ থেকে ভোট দিতে পারেন, সেজন্য আবারও যদি আইন সংশোধন করতে হয়, সেই ব্যবস্থা বাংলাদেশ নির্বাচন কমিশনকে করতে হবে। আমরা কমিশনকে সাহায্য করতে সবসময় প্রস্তুত আছি।

নোটিশ>>> এনআরবি নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়ার প্রতিটি শহরে প্রতিনিধি আবশ্যক। 

বাংলাদেশে জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, পৌরসভা প্রতিনিধি, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, কলেজ প্রতিনিধি, মেডিকেল কলেজ প্রতিনিধি এবং ঢাকা মহানগরীতে থানা প্রতিনিধি আবশ্যক। 

আগ্রহীদের ইমেইলে সিভি, নিউজ, ছবি এবং নিউজের সাথে সংশ্লিষ্ট ৪ মিনিটের ভিডিও পাঠাতে অনুরোধ করা যাচ্ছে। ইমেল: nrbnews24@gmail.com মোবাইল: 01712479824


Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com