Space for rent
Wednesday, 13 November, 2019, 7:22 PM
মালয়েশিয়া প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কর্মসূচির উদ্বোধন
Published : Tuesday, 5 November, 2019 Time : 8:34 PM, Count: 92
A+ A- A
নিজস্ব প্রতিবেদক
> অবশেষে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করা হলো।  মঙ্গলবার (৫ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের মাধ্যমে এই নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করা হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা অন্যান্য কমিশনারদের সাথে নিয়ে কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়ায় উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেন, প্রায় ৯০ লাখ বাংলাদেশি ভোটারযোগ্য নাগরিক বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করছেন। তাদের অধিকাংশের জাতীয় পরিচয়পত্র নেই। তারা ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারেননি। বর্তমান সময়ের প্রেক্ষাপটে প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র সরবরাহ, ভোটার হিসেবে নিবন্ধন হওয়ার সুযোগ এবং ডাকযোগে ভোটাধিকার প্রয়োগের সুযোগ করে দেওয়া নির্বাচন কমিশনের জন্য বড় দায়িত্ব।

অনলাইনে ভোটার নিবন্ধনের প্রক্রিয়ার কথা উল্লেখ করে সিইসি বলেন, প্রবাসী বাংলাদেশিদের নিবন্ধনের ক্ষেত্রে কতকগুলো ধাপ অনুসরণ করা হবে। তারা অনলাইনে ওয়েবপোর্টালের মাধ্যমে বিদেশে বসেই আবেদন করতে পারবেন। পরে সেসব আবেদনে দেওয়া ঠিকানার ভিত্তিতে উপজেলা, থানা নির্বাচন অফিসের মাধ্যমে সরেজমিনে যাচাই-বাছাই করা হবে।

ইসি সচিবালয় সূত্র জানায়, প্রবাসী বাংলাদেশিরা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে (services.nidw.gov.bd) গিয়ে একটি সফটওয়্যারের মাধ্যমে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। আবেদনের পর সেসব আবেদন সঠিক কিনা, ইসি তা কেন্দ্রীয়ভাবে যাচাই করবে। যাচাইবাছাই শেষে ইসির কর্মকর্তারা সংশ্লিষ্ট দেশে গিয়ে যোগ্য ও সঠিক আবেদনকারীদের ছবি তোলাসহ ফিঙ্গার প্রিন্ট ও চোখের মণির ছাপ (আইরিশ) নেবেন।

প্রবাসীদের ফরম পূরণের ক্ষেত্রে আটটি তথ্য দিতে হবে। মা ও বাবার নাম ইংরেজি ও বাংলায়, বসবাসরত দেশের নাম, জিপ কোড, বাসা ও হোল্ডিং নম্বর, স্টেট বা প্রদেশ, ফোন নম্বর, শনাক্তকারী ব্যক্তির নাম প্রভৃতি। এছাড়া পাসপোর্ট নম্বরও উল্লেখ করতে হবে।

মালয়েশিয়া ছাড়া যুক্তরাজ্য, দুবাই ও সৌদি আরবের প্রবাসীরা আপাতত এই সুযোগ পাবেন। পর্যায়ক্রমে অন্যান্য দেশে অবস্থানরত বাংলাদেশিদেরও এ সুযোগ দেওয়া হবে। এজন্য ইতোমধ্যে ভোটার তালিকা বিধিমালায় প্রয়োজনীয় সংশোধনী আনা হয়েছে। এর আগে সিঙ্গাপুরে বসবাসরত প্রবাসীদের ভোটার করার সিদ্ধান্ত নিয়েছিল ইসি। তবে এ বিষয়ে যথাসময়ে সিঙ্গাপুর সরকারের কাছ থেকে অনুমতি না পাওয়ায় সেটা সম্ভব হয়নি। পরে ইসি তাদের সিদ্ধান্ত পাল্টে মালয়েশিয়ায় অনলাইনে নিবন্ধনের পদক্ষেপ নেয়।

ইসির সিনিয়র সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম বিষয়ক বক্তব্য দেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। এসময় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদানের দাবিতে প্রধান নির্বাচন কমিশনারের নিকট প্রায় পাঁচ বছর আগে স্মারকলিপি দেয় প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতি (প্রবাকস)। এ ব্যাপারে সংগঠনটির প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক যুক্তরাষ্ট্র প্রবাসী মূলধারার রাজনীতিবিদ দেওয়ান বজলু চৌধুরী এনআরবি নিউজকে বলেন, বাংলাদেশে যারা থাকেন, তারা ২০০৮ সালেই জাতীয় পরিচয়পত্র পেয়েছেন। প্রায় ১১ বছরেরও বেশি সময় লাগলো প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের কার্যক্রম শুরু করতে। অনেক দেরিতে শুরু হলেও ঐতিহাসিক এই সিদ্ধান্তের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আবদুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে প্রবাকসের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদানের পুরো প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত নির্বাচন কমিশনকেও আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। নির্বাচন কমিশনের প্রতি অনুরোধ, একজন প্রবাসীও যাতে এনআইডি পাওয়ার অধিকার থেকে বঞ্চিত না হন। 

প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতির সমন্নয়কারী ওমর আলী বলেন, প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র নির্ভুলভাবে দিতে নিবন্ধনের প্রক্রিয়াটি বেশ জটিল ও সময়সাপেক্ষ ব্যাপার। মালয়েশিয়াতে আজ থেকে শুরু হলো নিবন্ধন। প্রবাসী কর্তৃক অনলাইনে ডাটা এন্ট্রি করার পর যাচাই বাছাই শেষে পরবর্তী কার্যক্রম হাতে নেয়া  হবে। পরীক্ষামূলকভাবে প্রথমে মালয়েশিয়াতে ডাটা এন্ট্রি শুরু হলো। এরপর অন্যান্য দেশে  করা হবে বলা হয়েছে। যতদিনই লাগুক, সব দেশের প্রবাসীরা যাতে অল্প সময়ের মধ্যেই এনআইডি পান, সেই ব্যবস্থা করতে হবে।


Editor in Chief: Omar Ali
356, East Rampura, Dhaka-1219, Bangladesh.
Cell: 01712479824, nrbnews24@gmail.com